Tuesday, May 12, 2020

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হলে সরকার ব্যবস্থা নেবে: আইনমন্ত্রী



ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হলে সরকার ব্যবস্থা নেবে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চেয়ে সম্পাদক পরিষদের দেওয়া বিবৃতির প্রতিক্রিয়ায় শনিবার (৯ মে) আইনমন্ত্রী এসব কথা বলেন।
আনিসুল হক বলেন, মানুষের ব্যক্তি স্বাধীনতার নামে অন্যের স্বাধীনতা হরণ করা মারাত্মক অপরাধ। ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহারের দোষ হতে পারে, কিন্তু আইনের তো কোনও দোষ নেই। বড় বড় অপরাধ রোধকল্পে এই আইন থাকা দরকার আছে।
এর আগে গত ৭ মে সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানায়। পাশাপাশি ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেফতার সাংবাদিক, কার্টুনিস্ট ও লেখকের মুক্তি চান সম্পাদক পরিষদের নেতারা। সংগঠনের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম এক বিবৃতিতে এ দাবি জানান।
সম্পাদক পরিষদের দাবির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রতিটি আইন মানুষের সুরক্ষার জন্য। মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে আর আইনের প্রয়োগ সঠিক হলে কোনও উদ্বেগ থাকার কথা নয়। প্রশ্ন ওঠে আইনের প্রয়োগ নিয়ে। অপপ্রয়োগ হয়, আমি তা অস্বীকার করছি না। কিন্তু তাই বলে কোনও আইনকে দোষারোপ করতে পারি না।
ডিজিটাল নিরাপত্তা আইনে সম্প্রতি কয়েকজনকে আটক করা হয়েছে যা নিয়ে সমালোচনা হচ্ছে-এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, আটকের বিষয়ে আমি সম্পূর্ণ অবগত না। কারা, কোন অপরাধে আটক হয়েছেন, তা বিস্তারিত জানি না। তবে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষী প্রমাণিত না হলে তাদের বিরুদ্ধে আদালতে মামলা চলবে না।
মন্ত্রী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন যেখানে অপব্যবহার হবে, সরকার নিশ্চয়ই সেখানে ব্যবস্থা নেবে। নির্দোষ কোনও মানুষ আদালতে হয়রানির শিকার হবে না।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: