Sunday, September 27, 2020

বিশ্বের ৮০ দেশে সফটওয়্যার রফতানি করছে বাংলাদেশ ॥ মোস্তাফা জব্বার

 




ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার দূরদর্শী পরিকল্পনা নেয়ার পাশাপাশি তা বাস্তবায়নের ফলে বাংলাদেশ আজ রফতানিকারক দেশে রূপান্তরিত হয়েছে। শনিবার ঢাকায় অনলাইনে মার্চেন্ট বে লিমিটেডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যেই অতীতের শত শত বছরের পশ্চাদপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবে শিল্পোন্নত বিশ্বের সমান্তরালে চলার সক্ষমতা অর্জন করেছি। বিশ্বের ৮০টি দেশে বাংলাদেশ সফটওয়্যার রফতানি করছে। নাইজিরিয়া ও নেপালে কম্পিউটার, যুক্তরাষ্ট্রে মোবাইল রফতানি করছি। সৌদি আরবে আইওটি ডিভাইস রফতানি হচ্ছে। বাংলাদেশে উৎপাদিত মোবাইল থেকে দেশের শতকরা ৮২ ভাগ মোবাইলের চাহিদা পূরণ হচ্ছে। ৫জি মোবাইল উৎপাদনের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি বলেন, আমাদের নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা পৃথিবীকে জয় করার মেধা রাখে। দেশের শতকরা ৬৫ ভাগ তরুণ জনগোষ্ঠী বড় সম্পদ। অপরদিকে জার্মান ও জাপানসহ পৃথিবীর অনেক উন্নত দেশের পপুলেশন ডিভিডেন্টের দিকে থেকে বিপরীত চিত্র বিদ্যমান। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকস, ব্লকচেন, বিগডাটা ইত্যাদি ডিজিটাল প্রযুক্তির সঙ্গে মানুষের দক্ষতার সমন্বয় ঘটিয়েই আমাদের শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুতি নিতে হবে। উন্নত দেশের সঙ্গে ডিজিটাল প্রযুক্তি প্রয়োগ ও ব্যবহারের ভাবনার সঙ্গে আমাদের চিন্তা-ভাবনাও এক হবে না।



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: