রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.৭১ শতাংশ

 


স্টাফ রিপোর্টারঃ   রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। গত বছরের চেয়ে এবার এ বোর্ডে পাসের হার বেড়েছে। একই সাথে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যাও বেড়েছে। এছাড়াও পাস ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

এ বোর্ডের ফলালফ বিশ্লেষণে দেখা গেছে,  মেয়েদের পাসের হার ৯৫.৪৬ এবং ছেলেরা পাস করেছে ৯৪.০৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্রী ১৪ হাজার ৭৩৯ জন এবং ১২ হাজার ৯৭০ জন ছাত্র। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ১৬৭ জন পরীক্ষার্থী।

এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধিনে পরীক্ষার্থী সংখা ছিল ২ লাখ ৬ হাজার ৩১৪ জন। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৯৫ হাজার ৪০৬ জন। ২ হাজার ৬৬৭ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ৩৯৮ স্কুলের শিক্ষার্থীরা। যা গতবার শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ছিল ৩০৮টি। সেদিক থেকে এবার  রাজশাহী শিক্ষাবোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। 

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার এসএসসি পরীক্ষায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। মেয়েদের পাসের হার ৯৫.৪৬ এবং ছেলেরা পাস করেছে ৯৪.০৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্রী ১৪ হাজার ৭৩৯ জন এবং ১২ হাজার ৯৭০ জন ছাত্র।

Post a Comment

0 Comments