Tuesday, June 21, 2022

পুলিশের অবদান-আত্মত্যাগের ইতিহাসে রাজশাহীতে নির্মিত হচ্ছে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর: আরএমপি কমশিনার

 

রাজশাহীর পদ্মা নদীর তীরে অবস্থিত রাজশাহী মেট্রোপলিটন পুলিশ লাইন। প্রধান সড়ক থেকে মূল ফটক দিয়ে প্রবেশ করতেই হাতের বাম পাশে দুই হাজার ৮৫০ বর্গফুট আয়তনে নির্মিত হচ্ছে রাজশাহী পুলিশ  মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর। স্বাধীনতার সুর্বন জয়ন্তী  ৫০ বছর পার করলো দেশ। মহান মুক্তিযুদ্ধে পুলিশের অবদান এখোনো নতুন প্রজন্মেও কাছে অজানা। মহান মুক্তিযুদ্ধের সময় রাজশাহীতে প্রথম প্রতিরোধ যুদ্ধ হয় রাজশাহী পুলিশ লাইনসে। 

একাত্তরের ২৮ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে কমপক্ষে ১৭ জন পুলিশ সদস্য শহীদ হন।এ ছাড়াও মুক্তিযুদ্ধ চলাকালে শহীদ আরও ছয়জন বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যসহ ২৩ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাকে পুলিশ লাইনসে ভেতরে গণকবরে সমাহিত করা হয়। 

 

মুক্তিযুদ্ধের সেই স্মৃতি সংরক্ষণে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক  এর উদ্দ্যেগে রাজশাহী পুলিশ লাইনসে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ করা হচ্ছে।
রাজশাহী  নগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক  এর উদ্যোগে এই জাদুঘরটি নির্মান কাজ প্রায় শেষ পর্যয়ে।

 স্থানীয় দাতাদের সহোযগিতায় পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরটি নির্মান হচ্ছে । গত ৩ জানুয়ারি পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।
রাজশাহী  নগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক  জানান, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের নির্দেশনায় পুলিশের ইতিহাস সংরক্ষনের জন্য এই যাদুঘর নির্মান করা হচ্ছে। এই যাদুঘরের মাধ্যমে ভবিষৎ প্রজন্ম স্বাধীনতা যুদ্ধে পুলিশের অবদান জানতে পারবে।শহীদ পরিবারগুলোর সাথে যোগাযোগ করে তাদের স্মৃতি সংগ্রহ করছি।এই যাদুঘরেই নতুন প্রজন্মের জন্য উপস্থাপিত হয়েছে পুলিশের অবদান, আত্মত্যাগের ইতিহাস। এই জাদুঘরে সংগৃহীত শহীদ মামুন আহমেদের টুপি ও পোশাক রাখা আছে। 

এছাড়াও জাদুঘরের দেয়ালে টাঙ্গানো হয়েছে  শহীদ পুলিশ সুপার শাহ আব্দুল মজিদ ও ডিআইজি শহীদ মামুন মাহমুদের ছবি। এছাড়া রাজশাহী বিভাগের ৮৩ জন শহীদ পুলিশ সদস্য দের নাম গন কবরের ১৭ জন শহীদে পুলিশ সদস্যদের নাম ও পদবী ও ২৭ মুক্তিযোদ্ধার নাম ও পরিচয় সাটানো হয়েছে।
রাজশাহী  নগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক  জানান, পুলিশ  মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর এর নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে।শিগরিই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান  খান কামাল পুলিশ  মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর উদ্বোদধন করবেন।








শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: